অনাবাদি জমি চাষের আওতায় আনতে ‘টিম গঠনের’ নির্দেশ

ঢাকা, সোমবার, ১৯ এপ্রিল ২০২১ | ৬ বৈশাখ ১৪২৮

অনাবাদি জমি চাষের আওতায় আনতে ‘টিম গঠনের’ নির্দেশ

নিজস্ব প্রতিবেদক ৮:৪০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২১

print
অনাবাদি জমি চাষের আওতায় আনতে ‘টিম গঠনের’ নির্দেশ

দেশের উপকূলীয় ও সিলেট এলাকার অনাবাদি জমি চিহ্নিত করে দ্রুত চাষাবাদের আওতায় আনতে কার্যকর ব্যবস্থা গ্রহনে দ্রুত টিম গঠনের জন্য কৃষি বিভাগের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি রবিবার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে অনলাইনে বার্ষিক উন্নয়ন প্রকল্পের (এডিপি) বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা সভায় এ নির্দেশ দেন। মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো.মেসবাহুল ইসলাম সভা পরিচালনা করেন।

ড. আব্দুর রাজ্জাক বলেন, ‘বাংলাদেশের মানুষের প্রধান খাদ্য চাল। আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। শাকসবজি, আলু, ভুট্টা, গমসহ ফলমূলের উৎপাদনও অনেক বেড়েছে। কিন্তু মানুষ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা বলতে চালকেই বুঝে। সেজন্য চালের উৎপাদন বৃদ্ধিতেই বেশি গুরুত্ব দিতে হবে।’

তিনি বলেন, সিলেট ও উপকূলীয় এলাকায় এখনো অনেক অনাবাদি পতিত জমি আছে। বিশেষ করে সিলেট অঞ্চলে কত জমি অনাবাদি আছে, তার কতটুকু চাষের আওতায় আনা যায়-তা স্টাডি করে দেখতে হবে।

কৃষিমন্ত্রী বলেন, সেখানে সেচের পানির অভাব রয়েছে। তবে ভূউপরিস্থ পানির জন্য কয়েকটা নদী রয়েছে। পাম্প ব্যবহার করে নদীর পানি কীভাবে সেচের জন্য কাজে লাগানো যায় তা স্টাডি করে বের করতে হবে, যাতে করে ধানের উৎপাদন বৃদ্ধি করা যায়।

মন্ত্রী সেসময় সিলেট এলাকার অনাবাদি জমি চাষের আওতায় আনতে দ্রুত ‘টিম গঠন’ করার নির্দেশ দেন। খবর বাসসের।