ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সিরাজগঞ্জে ঐতিহ্যবাহী দই মেলা

এইচ এম আলমগীর কবির, সিরাজগঞ্জ প্রতিনিধি
🕐 ১:২৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০২১

সিরাজগঞ্জে ঐতিহ্যবাহী দই মেলা

সরস্বতী পূজা উপলক্ষে সিরাজগঞ্জে বসে দই মেলা। শহরের মুজিব সড়কে এ মেলায় দইয়ের পাশাপাশি ছিল খই, চিঁড়া, মুড়ি, মুড়কি, বাতাসা। দিনভর চলে বেচাকেনা। ভিড় দেখা যায় ক্রেতাদের। এ জেলার বিভিন্ন উপজেলার ঘোষরাই বছরের পর বছর এই দিনে ধরে রেখেছেন এমন মেলার আয়োজন। সরস্বতী পূজার দিন পূজায় ভোগ হিসেবে ফলমূলের পাশাপাশি দই ও নানা মিষ্টান্ন দেন সনাতন হিন্দু সম্প্রদায়ের মানুষ। এদিন ঘিরে সিরাজগঞ্জে বসে ঐতিহ্যবাহী দই মেলা। এরই ধারাবাহিকতায় গতকাল মঙ্গলবার ভোর থেকে শহরের মুজিব সড়ক এলাকায় শুরু হয় মেলা। সন্ধ্যা পর্যন্ত চলা মেলায় ১৮০ টাকা থেকে ৫০০ টাকা কেজি দরে বিক্রি হয় দই।

চৌহালী উপজেলার এনায়েতপুর কেজির মোড়ের রনি মিষ্টান্ন ভান্ডারের প্রোপ্রাইটার রনজিত কুমার ঘোষ জানান, দুধের দাম, জ্বালানি, শ্রমিক খরচ, দইপাত্রের মূল্য বৃদ্ধির কারণে দইয়ের দামও বেড়েছে। তবে মেলা এক দিনব্যাপী হলেও চাহিদা থাকার কারণে কোনো ঘোষের দই অবিক্রীত থাকে না।

বগুড়ার শেরপুর থেকে আসা শুকুমার ঘোষ জানান, প্রতি বছরই তাড়াশের এই ঐতিহ্যবাহী মেলায় তিনি দই বিক্রি করতে আসেন। এ বছর দুধের দাম বেশি হওয়ায় দইয়ের দামটা একটু বেশি বলে জানান তিনি।

মেলায় দই কিনতে আসা জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সন্তোষ কুমার কানু জানান, সিরাজগঞ্জ ও তাড়াশে সরস্বতী পূজা উপলক্ষে প্রায় ২০০ বছরের ঐতিহ্যবাহী দইয়ের মেলা বসেছে।

 
Electronic Paper