ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

করোনাকালে বাংলাদেশ ব্যাংকের বিশেষ উদ্যোগ

কৃষিতে হাজার কোটি টাকার সহায়তা

জাফর আহমদ
🕐 ১১:১৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২১

কৃষিতে হাজার কোটি টাকার সহায়তা

কৃষিতে করোনার অভিঘাত মোকাবেলার নিজস্ব তহবিল থেকে হাজার কোটি টাকা দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। দুর্যোগ মোকাবেলা করে অর্থনীতিকে গতিশীল রাখতে সরকার বিভিন্ন রকম প্রণোদনা স্কিম কার্যকর করলেও বাংলাদেশ ব্যাংক সরকারের বরাদ্দের বাইরে নিজস্ব তহবিল থেকে প্রায় এক হাজার কোটি টাকার সুদ সহায়তা দিচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের দায়িত্বশীল কর্মকর্তা বলেন, ভয়ঙ্কর করোনা মহামারী মোকাবিলায় সরকার খাদ্য নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। সরকারের কার্যক্রমের সঙ্গে সম্পর্ক রেখে দেশের কেন্দ্রীয় ব্যাংক হিসাবে বাংলাদেশ ব্যাংক কৃষি ও কৃষকের জন্য কার্যক্রম হাতে নিয়েছে। এর মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের অপারেটিং মুনাফা কমে গেলেও খাদ্য নিরাপত্তার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

করোনার অভিঘাত মোকাবিলায় সরকার প্রায় এক লাখ ১০ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছে। এ টাকার বেশির ভাগ বাণিজ্যিক ব্যাংকগুলোর নিজস্ব তহিবল থেকে যাবে। এ তহবিল বিতরণে চার থেকে পাঁচ শতাংশ সুদ সহায়তা দেবে সরকার। এর কিছু অংশ সরকারের অর্থ। এই প্রণোদনার ভিতরে পাঁচ হাজার কোটি টাকা বাংলাদেশ ব্যাংকের নিজস্ব তহিবল থেকে ৪ শতাংশ সুদ হারে কৃষিঋণ হিসাবে দেওয়া হচ্ছে। আর বাণিজ্যিক ব্যাংকগুলোর বিতরণ করা প্রায় ১২ হাজার কোটি টাকা কৃষিঋণের সুদ সহায়তা হিসাবে দেবে বাংলাদেশ ব্যাংক। এর ফলে সুদ সহায়তা বাবদ হিসাবে বাংলাদেশ ব্যাংককে গুনতে হচ্ছে প্রায় হাজার কোটি টাকা।

বাণিজ্যিক ব্যাংকগুলো তাদের নিজেদের বিতরণ করা মোট ঋণের ২ শতাংশ কৃষিঋণ হিসাবে বিতরণ করে থাকে। কৃষক পর্যায়ে যার সুদ হার ৯ শতাংশ। চলতি ২০২০-২১ অর্থবছরে বাণিজ্যিক ব্যাংকগুলোর এ ধরণের কৃষিঋণ বিতরণে লক্ষ্যমাত্রা আছে ২৬ হাজার ২৯২ কোটি টাকা। এই ঋণের মধ্যে রয়েছে শস্য ঋণ, কৃষি ইকুইপমেন্ট ক্রয়ে ঋণ, সেচযন্ত্র ক্রয়বাবদ ঋণ, গবাদিপশু খামার ও পোল্ট্রি খামার, মৎস্য চাষ, দারিদ্র্য হ্রাসে গৃহীত কার্যক্রম ছাড়াও পল্লী অঞ্চলে গৃহীত বিভিন্ন রকম কার্যক্রমে এ ঋণ বিতরণ করা হয়ে থাকে। বাংলাদেশ ব্যাংক এই শস্য খাতে বিতরণ করা ঋণের পুরোটা করোনাকালীন প্রণোদনা হিসাবে ঘোষণা করেছে। এবং কৃষক পর্যায়ে এই ঋণের সুদ হার দাঁড়াবে ৪ শতাংশ। বাণিজ্যিক ব্যাংকগুলো এ ঋণ বিতরণ করার পর প্রতিবেদন জমা দিলে বাংলাদেশ পাঁচ শতাংশ সুদ প্রণোদনা দেবে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের কৃষিঋণ বিভাগের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা খোলা কাগজকে জানান, কৃষক পর্যায়ে এ ঋণের পরিমাণ দাঁড়াবে নিয়মিত কৃষি ঋণের প্রায় অর্ধেক। সে হিসাবে এ ঋণের পরিমান ১২ হাজার কোটি টাকা। প্রণোদনা হিসাবে ছয় কোটি টাকা সুদ সহায়তা দেবে বাংলাদেশ ব্যাংক।

করোনার মধ্যে খাদ্য নিরাপত্তা অব্যাহত রাখতে যাতে খাদ্য উৎপাদন ব্যবহৃত না হয় এবং পল্লী অঞ্চলে অর্থের সরবারহে কোনো সমস্যা না হয় সেজন্য সরকারি তহবিলের বাইরে বাংলাদেশ ব্যাংকের নিজস্ব তহিবল থেকে পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করে। যা চলতি মূলধন হিসাবে দেওয়া হবে। এ ঋণ কৃষক পর্যায়ে ৪ শতাংশ হারে বিতরণ করা হবে। বাংলাদেশ ব্যাংক ৪ শতাংশ ব্যাংক রেট হারে পুনঃঅর্থায়ন করলেও কৃষকদের প্রণোদনা হিসাবে বিতরণ করছে মাত্র ১ শতাংশ হারে। বাণিজ্যিক ব্যাংকগুলো কৃষক পর্যায়ে বিতরণ করছে ৪ শতাংশ হারে। এক্ষেত্রে ৩ শতাংশ হারে সুদ সহায়তা দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। টাকার অঙ্গে যা প্রায় ৪০০ কোটি টাকা। যা কেন্দ্রীয় ব্যাংকের পরিচালন মুনাফা যোগ হতো। এর বাইরে এসএমইর আওতায় আরও প্রায় দেড় হাজার কোটি টাকা কৃষিঋণ বিতরণ করছে এসএমই বিভাগ। যা পুনঃঅর্থায়ন হিসাবে পাবে কৃষকরা। এখানেও সুদ হিসাবে টাকা দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। কৃষি ঋণে এই সুদ ভর্তুকির টাকার পুরোটাই চলে যাচ্ছে বাংলাদেশ ব্যাংকের অপারেটিং মুনাফা থেকে। সরকারের কাছে থেকে কোনো টাকা নেবে না বাংলাদেশ ব্যাংক।

 
Electronic Paper