রঙিন স্বপ্ন মাল্টা চাষি আবু বক্কর সিদ্দিকের

ঢাকা, সোমবার, ১৩ জুলাই ২০২০ | ২৯ আষাঢ় ১৪২৭

রঙিন স্বপ্ন মাল্টা চাষি আবু বক্কর সিদ্দিকের

সাজন আহম্মেদ পাপন, কিশোরগঞ্জ ১:৫১ অপরাহ্ণ, জুন ১৬, ২০২০

print
রঙিন স্বপ্ন মাল্টা চাষি আবু বক্কর সিদ্দিকের

বাংলাদেশের পাহাড়ি অঞ্চলে এক সময় মাল্টা চাষ হলেও এখন আর পাহাড়ে সীমাবদ্ধ নেই। ইতোমধ্যে এ দেশের আবহাওয়ায় মাল্টা চাষ করে সফলতা পেয়েছেন কিশোরগঞ্জ সদর উপজেলার মহিনন্দ ইউনিয়নের ভদ্রপাড়া গ্রামের আবু বক্কর সিদ্দিক। মাল্টা চাষের এ সাফল্যে রঙিন দিনের স্বপ্ন দেখছেন কৃষক আবু বক্কর সিদ্দিক।

 

 

তিনি বলেন, মাল্টা বারি-১ উচ্চ ফলনশীল ও নিয়মিত ফলদানকারী ভিটামিন সি সমৃদ্ধ একটি ফল। পাকা ফল দেখতে আকর্ষণীয় এবং খেতে অনেক সুস্বাদু। বাগানের মাল্টা একদম বিষমুক্ত বলে স্থানীয়রা কিনতে আসেন।

এ বাগান দেখে অনেক কৃষক এবং উদ্যোক্তারা আগ্রহ দেখাচ্ছেন। মাল্টা চাষে অর্থনৈতিক সমৃদ্ধি আসার সম্ভাবনা অনেক। চলতি বছর তার সব গাছেই মাল্টা ধরেছে। এখনও খাওয়ার উপযোগী হয়নি। তবে এ বছর মাল্টাসহ অন্যান্য ফল ৪-৫ লক্ষাধিক টাকা বিক্রির আশা প্রকাশ করেন তিনি।

কিশোরগঞ্জ হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক আবু আদনান বলেন, স্বপ্ন যেন বাস্তবে রূপ নিয়েছে। তার পরিশ্রম ও সাহসিকতায় মাল্টা চাষে সাফল্য অর্জন করেছে। বারি-১ মাল্টা চাষে যে সাফল্য পাওয়া গেছে, তাতে এ অঞ্চলে এটি একটি সম্ভাবনাময় ফল হিসেবে বিবেচনা করা হচ্ছে। মাল্টা চাষ কিশোরগঞ্জে একটি বিপ্লব আনবে আশা করছি এবং তা সারা দেশে সাড়া জাগাবে।

বাণিজ্যিকভাবে মাল্টা চাষ হওয়ায় ভবিষ্যতে মাল্টা আমদানি করার প্রয়োজন পড়বে না এবং বৈদেশিক মুদ্রা অর্জিত হবে।