ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ব্রাহ্মণবাড়িয়ায় পার্চিং পদ্ধতিতে ধান চাষ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
🕐 ১২:২৫ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০২০

ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া উপজেলায় দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে পার্চিং পদ্ধতিতে ইরি-বোরো ধান চাষ। আবাদকৃত ধান ক্ষেতের ক্ষতিকর পোকা দমনের এই প্রাকৃতিক পদ্ধতির নাম পার্চিং। স্থানীয় কৃষকদের কাছে এ পদ্ধতি দিন দিন জনপ্রিয় হচ্ছে। এতে কৃষকরা কীটনাশক প্রয়োগ না করেও মাজরা পোকা ও পাতা মোড়ানো পোকা দমন করছে। কীটনাশক ব্যবহার কমানোর ফলে উৎপাদন খরচ কম হওয়ায় এ পদ্ধতির দিকে স্থানীয় কৃষকরা ঝুঁকছেন।

কৃষি কর্মকর্তারা বলছেন, পার্চিং মানে আবাদকৃত ধান জমিতে ডালপালা পুঁতে দেয়া। ফসলের জমিতে ডাল, কঞ্চি, বাঁশের খুঁটি এগুলো পুঁতে পাখি বসার ব্যবস্থা করায় পাখি ক্ষতিকারক পোকার মথ, বাচ্চা ও ডিম খেয়ে পোকা দমন করে। মূলত ফিঙে, শালিক, বুলবুলি, শ্যামা, দোয়েল, সাত ভায়রা জাতীয় পাখি পার্চিংয়ে বসে পোকা ধরে খায়। ফসলের পোকা দমনের এ পদ্ধতি বলতে গেলে পরিবেশ বান্ধব। ফসল রোপণের পরপরই পার্চিং স্থাপন করতে হয়। ফসলের সর্বোচ্চ উচ্চতা থেকে কমপক্ষে এক ফুট উচ্চতায় পার্চিং করা উচিত বলে তারা জানান।

আখাউড়া পৌর শহরসহ উপজেলার ৫টি ইউপিতে চলতি মৌসুমে প্রায় ৭ হাজার হেক্টর জমিতে বোরো ধান আবাদে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। শতভাগ পার্চিয়ের আওতায় আনার চেষ্টা চলছে। বর্তমানে ৬০ শতাংশ বোরো জমিতে পার্চিং হয়ে গেছে। দিন দিন পার্চিং পদ্ধতি উপজেলার কৃষকদের মধ্যে জনপ্রিয় হচ্ছে।

আগে স্থানীয় কৃষকরা ধান লাগানোর পর জমিতে পার্চিং করতে চাইতেন না। ফলে তাদের জমিতে ফলন ও কম হতো। বর্তমানে এ পদ্ধতি কৃষকদের খুবই উপকারে আসছে আগের চাইতে ফলন ও বাড়ছে।

মোগড়া এলাকার কৃষক মো. সুরুজ মিয়া জানায়, চলতি মৌসুমে তিনি ৩ বিঘা জমিতে বোরো ধানের চাষ করেছেন। আবাদকৃত বেশি ভাগ জমির মধ্যে তিনি বাঁশের কঞ্চি ও গাছের ডাল পুঁতে রেখেছেন।

কৃষি কর্মকর্তা শাহানা আক্তার বলেন, ক্ষতিকর পোকা দমনে পার্চিং পদ্ধতি খুব কার্যকর। এই পদ্ধতি কাজে লাগালে কীটনাশকের ব্যবহার কমে যায়। সে সঙ্গে কৃষকের উৎপাদন খরচ ও কম হয়। বালাইনাশকের ক্ষতিকর প্রভাব থেকে পরিবেশকে দূষণমুক্ত রাখা যায়। প্রতিবছরই বৃদ্ধি পাচ্ছে পার্চিং পদ্ধতির চাষ। এ বছর এখন পর্যন্ত ৬০ শতাংশ জমি পার্চিংয়ের আওতায় এসেছে।

 
Electronic Paper