ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অ্যাপসে ধান বিক্রির আবেদন করেছেন ৭৬৫৮৩ কৃষক

নিজস্ব প্রতিবেদক
🕐 ২:৪৫ অপরাহ্ণ, জানুয়ারি ০৭, ২০২০

সরকারের নেওয়া নতুন উদ্যোগ কৃষকের অ্যাপস-এর মাধ্যমে ধান বিক্রির আবেদন করেছেন ৭৬ হাজার ৫৮৩ জন কৃষক। ধান কেনা-বেচা মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য কমাতে এবারের আমন মৌসুমে পাইলট প্রকল্পের আওতায় ১৬টি জেলার ১৬টি উপজেলায় কৃষক অ্যাপ চালু করেছে সরকার। গত ১৮ ডিসেম্বর ছিল ধান বিক্রির আবেদনের শেষ দিন। সে পর্যন্ত অ্যাপের মাধ্যমে মোট এক লাখ ৪১ হাজার ৯৮৯ জন কৃষক নিবন্ধনের জন্য আবেদন করেছেন।

 

খাদ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার সুমন মেহেদী এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন। তবে উল্লিখিতসংখ্যক কৃষক কী পরিমাণ ধান বিক্রির আবেদন করেছেন তা জানাতে পারেনি খাদ্য মন্ত্রণালয়।

তিনি জানান, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের সঠিক দিক-নির্দেশনায় খাদ্য মন্ত্রণালয়ের আওতাধীন খাদ্য অধিদপ্তর মধ্যস্বত্বভোগীর দৌরাত্ম্য ঠেকাতে আমন মৌসুমে ডিজিটাল পদ্ধতিতে ধান সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছিল। এখন পর্যায়ক্রমে সারা দেশে ডিজিটাল পদ্ধতিতে কৃষকের কাছ থেকে ধান কেনার প্রয়োজনীয় উদ্যোগ নেবে সরকার।

কৃষকের অ্যাপটি মূলত স্মার্টফোনে ব্যবহারোপযোগী একটি সফটওয়্যার। এটি ব্যবহার করে কৃষক ঘরে বসেই সরকারের কাছে ধান বিক্রয়ের আবেদন করতে পারে। কৃষক আবেদন করার পর আবেদনটি কি অবস্থায় আছে তা তিনি এই অ্যাপের মাধ্যমে জানতে পারবেন।

মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি যে কেউ ডাউনলোড করতে পারবেন। মিল মালিক ও কৃষক মোবাইলে ধান চালের চাহিদা, সরবরাহের তারিখ সংক্ষিপ্ত বার্তার (এএমএস) মাধ্যমে জেনে যাবেন। এ ব্যাপারে কেউ হয়রানির শিকার হলে অভিযোগ করতে পারবেন। একই সঙ্গে কৃষকের আবেদিত ধান বিক্রয়ের অবস্থা কী- সেটাও অ্যাপের মাধ্যমে জানতে পারবেন সংশ্লিষ্টরা।

 

 
Electronic Paper