ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চরাঞ্চলে কমছে ফসল আবাদ

নরসিংদী প্রতিনিধি
🕐 ৬:০৮ অপরাহ্ণ, ডিসেম্বর ২০, ২০১৯

বাংলাদেশের কৃষি ও বস্ত্র-শিল্প সমৃদ্ধ জেলা নরসিংদীতে মানবহাটে ফসলি জমিতে কৃষি কাজে দিনমজুর সংকট দেখা দিয়েছে। এতে করে এ জেলার চরাঞ্চলে কমছে ফসল উৎপাদন। অনেকে কৃষি কাজ ছেড়ে জীবিকা নির্বাহের জন্য যোগ দিচ্ছেন বস্ত্রশিল্প উৎপাদন ও অন্যান্য পেশায়। আবার অনেকে কৃষি জমি বিক্রি করে পাড়ি দিচ্ছেন প্রবাসে।

বৃহস্পতিবার সদর উপজেলার মাধবদী বাসস্ট্যান্ডে মানবহাটে কৃষি জমিতে কাজ করে এমন কোন দিন মজুরের সন্ধান মিলেনি। এ হাটে কয়েকশ দিনমজুর থাকলেও তারা অল্প মজুরীতে এই তীব্র শীতের মাঝে মাঠে কৃষি কাজ করতে নারাজ। তারা অন্যান্য কাজে দিনমজুর হয়ে যোগ দিচ্ছেন। জেলার প্রতিটি উপজেলায় ফসলি জমিতে চাষাবাদ করার জন্য দিনমজুর সংকট দেখা দিয়েছে বলে জানান সংশ্লিষ্ট ব্যক্তিরা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নরসিংদী জেলার উপ-পরিচালক শোভন কুমার ধর জানান, ফসলি জমিতে কৃষি কাজে দিনমজুর সংকট নিরসন করতে সরকারের বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করছে। এতে কৃষকদের ৭০% ভর্তুকি দিয়ে ধান কাঁটা ও ধান মোড়ানোর মেশিন দেওয়া হচ্ছে।

এছাড়া চরাঞ্চলে কৃষি জমিতে আবাদ বাড়ানো জন্য সরকারের নতুন উদ্যোগ রয়েছে। তার মাঝে গম ভূট্টা ও সূর্য্যমূখী চাষ করতে কৃষদের উৎসাহ করা হচ্ছে।

 
Electronic Paper