হঠাৎ বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত আলু চাষিরা

ঢাকা, বুধবার, ২২ মে ২০১৯ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

হঠাৎ বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত আলু চাষিরা

নিজস্ব প্রতিবেদক ১১:০৩ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০১৯

print
হঠাৎ বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত আলু চাষিরা

বৃষ্টির কারণে ক্ষতির মুখে পড়েছেন আলু চাষিরা। দেশের বিভিন্ন অঞ্চলে খোঁজ নিয়ে জানা গেছে গত দুই দিনের হঠাৎ বৃষ্টির ফলে বিপাকে পড়েছেন প্রান্তিক কৃষকরা। এখনো যারা ফলন ঘরে তুলতে পারেননি, তারা তাড়াহুড়ো করে আলু উঠাচ্ছেন ফসলের মাঠ থেকে। থেমে থেমে বৃষ্ঠির হানায় বাধাগ্রস্থ হচ্ছেন তারা।

দাম না পেয়ে দিশেহারা হয়ে পড়েছেন অনেকেই। গত দু’দিনে অতি বৃষ্টিতে ইতোমধ্যে বহু এলাকায় আলুর পাশাপাশি বহুজাতিক করলা, ধুন্দল, বরবটি, চিচিঙ্গাসহ বিভিন্ন মৌসুমী ফসল পানিতে তলিয়ে নষ্ট হয়ে গেছে।

এবছর কৃষকরা যখন আর কিছুদিনের মধ্যে আলু ঘরে তোলার প্রস্তুতি নিচ্ছিলেন ঠিক তখনই বৃষ্টি হানা দেয়। ২ দিনের বৃষ্টিতে ফসলি মাঠে বিশেষ করে আলুর জমি পানিতে তলিয়ে গেছে।

মঙ্গলবার সরজমিনে গিয়ে দেখা যায়, কৃষকরা কোথাও জমির পানি অপসারণ করছেন আবার কোথাও পানির মধ্যে থেকেই আলু তুলছেন। এ চিত্র ছিল সর্বত্র। এবার আবহাওয়া অনুকূলে থাকায় আলুর বাম্পার ফলনও হয়েছিল। কিন্তু বৃষ্টি তাদের সর্বনাশ ডেকে আনল।

কৃষকদের অভিযোগ প্রতিবছর আলুতে ক্ষতিগ্রস্ত হয়ে নিঃস্ব হলেও সরকার এগিয়ে আসছে না।

চাদঁপুর সদরের কৃষকরা জানান, গত দুই বছর ধরে আলু চাষ করে লোকসানের মুখে পড়তে হয়েছে তাদের। এবার ফলন ভালো হলেও এখন দুর্ভোগের শেষ নেই।

কৃষি সম্প্রসারণ অধিদফতর বলছেন, অতি বৃষ্টিতে আলু ক্ষতিগ্রস্ত হওয়ায় ও দাম না পাওয়ায় গত ২ বছর কৃষকরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। যার কারণে এ বছর আলুর আবাদ কম হয়েছে। জেলায় এবার ৮ হাজার ৮শ হেক্টর জমিতে আলু আবাদ হয়েছে। আলুর ফলনও হয়েছে বাম্পার। কিন্তু গত ২ দিনের বৃষ্টিতে এবারও কৃষকরা ক্ষতির শিকার হলেন।