ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এবার কুমিল্লার মাঠে ‘ডাব বেগুন’!

অনলাইন ডেস্ক
🕐 ১২:৫৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২৩

এবার কুমিল্লার মাঠে ‘ডাব বেগুন’!

দেখতে ডাবের মতন, তাই দেওয়া হয়েছে যুতসই নাম, ‘ডাব বেগুন’। এবার কুমিল্লার মাঠ মাতাচ্ছে এই ডাব বেগুন! এর আগে কুমিল্লার চান্দিনা উপজেলার মাঠে লাউ বেগুন দেখা যায়। জেলার বুড়িং উপজেলার সোন্দ্রম, ভয়েরপাড় গ্রামের মাঠে এই ডাব বেগুন চাষ হয়েছে। প্রতিটি গাছে ১২-১৩টা বেগুন ধরে। একটি বেগুনের ওজন ৭শ’ থেকে ৮শ’ গ্রাম। সেই হিসেবে প্রতি গাছ থেকে প্রায় ১০ কেজি বেগুন পাওয়া যায়।

 

ব্যতিক্রম জাত হওয়ায় বাজারে চাহিদা বেশি। ভালো দাম পেয়ে খুশি কৃষকরাও। সোন্দ্রম গ্রামের কৃষক শফিকুল ইসলাম বলেন, কৃষি বিভাগের পরামর্শে ২৫শতক জমিতে ডাব বেগুনের চাষ করেছি। এতে ১৫হাজার টাকা খরচ হয়েছে। ৪০ টাকা কেজি দরে বিক্রি করছি। আশা করছি ৩লাখ টাকা বিক্রি করতে পারবো।

স্থানীয় উপ-সহকারী কৃষি কর্মকর্তা ফখরুল আলম ভুইয়া বলেন, এই ডাব বেগুনের যথেষ্ট চাহিদা রয়েছে। আমাকে প্রতিদিন কৃষকরা তাদের চাহিদার কথা বলছেন।

ভারপ্রাপ্ত উপজেলা কৃষি কর্মকর্তা বানিন রায় বলেন, আমার পূর্বের কর্মস্থল নেত্রকোনার বারহাট্টা থেকে এই ডাব বেগুনের বীজ এনেছি। এগুলো আমাদের ২৭টি ব্লকে বিতরণ করা হয়েছে। এ বেগুনের স্বাদ ভালো ও নরম। সাইজ বড়। এই বেগুন চাষের মাধ্যমে কৃষকরা লাভবান হতে পারবেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক মো. মিজানুর রহমান বলেন, এটি মূলত বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের বেগুন। কুমিল্লার মাঠে বিভিন্ন জাতের বেগুন রয়েছে। তার চাহিদাও রয়েছে। ডাব বেগুনও তেমনি কৃষক ও ভোক্তার মাঝে তার অবস্থান করে নিতে পারবে।

 

 
Electronic Paper