ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

৬ দেশে যাচ্ছে বগুড়ার আলু

অনলাইন ডেস্ক
🕐 ১:১৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২৩

৬ দেশে যাচ্ছে বগুড়ার আলু

বগুড়ায় চাষকৃত আলু যাচ্ছে বিশ্বের ছয়টি দেশে। ইন্দোনেশিয়া, সৌদি আরব, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড এবং জাপানে বাণিজ্যিকভাবে রপ্তানি করা হচ্ছে এসব আলু। রপ্তানিকারকরা বলছেন, ছয়টি দেশ ছাড়াও মধ্যপ্রাচ্যের আরো কয়েকটি দেশে আলু রপ্তানি করা হচ্ছে। বগুড়া থেকে হাজার হাজার টন আলু বিদেশের বাজারে রপ্তানি হওয়ার কারণে চাষিরা আর্থিকভাবে লাভবান হচ্ছেন।

 

বগুড়া কৃষি স্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, কৃষি প্রধান এলাকা বগুড়া। বগুড়ায় ধান, আলু, পাট, সরিষাসহ সকল প্রকার সবজির ভালো ফলন হয়ে থাকে। এরমধ্যে বগুড়ায় উৎপাদিত ভালোমানের আলু সারাদেশেই চাহিদা রয়েছে।

আলুর পরে সবজির চাহিদাও প্রচুর। বগুড়ায় যে পরিমান আলু উৎপাদন হয় তা স্থানীয়ভাবে চাহিদা পূরণ করে বিভিন্ন জেলাসহ বিদেশের বাজারে বিক্রি হয়ে থাকে। চলতি বছর বগুড়ায় ৫৩ হাজার ৪৭৫ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে। এর বিপরীতে আলুর ফলন ধরা হয়েছে ১২ লাখ ২৫ হাজার মেট্রিক টন।

বগুড়া সদর উপজেলা, শাজাহানপুর, সোনাতলা, সারিয়াকান্দি, শেরপুর, ধুনট, কাহালু, দুপচাঁচিয়া, আদমদীঘি উপজেলায় অধিক পরিমানে আলু চাষ হয়ে থাকে। তবে সবচেয়ে বেশি পরিমান আলু চাষ হয় শিবগঞ্জ উপজেলায়। এ উপজেলার এবার লক্ষ্য মাত্রার চেয়ে অধিক পরিমাণ জমিতে আলু চাষ হয়েছে।

বগুড়ার শিবগঞ্জ উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, শিবগঞ্জ উপজেলায় চলতি মৌসুমে প্রায় ১৮ হাজার ৫'শ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও এবার অতিরিক্ত জমিতে আলু চাষ হয়েছে।

উফশী জাতের আলুর মধ্যে মিউজিকা, ডায়মন্ড, গ্র্যানুলা, অ্যাসটিক, কার্ডিনাল, রোজেটা, ক্যারেজ। নতুনজাত ১২ থেকে ১৩ আর লাল পাকড়ী জাতের আলুর মধ্যে রয়েছে তেলপাকড়ি, পাহাড়ি পাকড়ি, বটপাকড়ি ও ফাটাপাকড়ি।

আবহাওয়া অনুকূলে থাকায় এবার বাম্পার ফলনও হয়েছে। গত বছরের তুলনায় এবার চাহিদা বেশি থাকায় রপ্তানিকারকরা মৌসুমের শুরু থেকেই কৃষকের কাছ থেকে বিভিন্ন জাতের আলু ক্রয় শুরু করেছেন।

মাঠ থেকেই বিক্রি করতে পেরে খুশি স্থানীয় চাষিরা। খেতে আলু উত্তোলনে নেমে পড়েছেন স্থানীয় কৃষকরা। বাজারে আলুর চাহিদা ও দাম বেশি হওয়ায় উত্তোলন কাজে ব্যস্ত সময় পার করছেন তারা।

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ পরিচালক (শস্য) মো. এনামুল হক জানান, বগুড়ায় চাষকৃত আলু রপ্তানি হচ্ছে মালয়েশিয়া, সিঙ্গাপুর, মধ্যপ্রাচ্যসহ কযেকটি দেশে। কিছু রপ্তানিকারক বগুড়া থেকে আলু কিনে চট্টগ্রামের পোর্ট হয়ে বিদেশে নিয়ে যাচ্ছে।

বগুড়ার আলু রোগবালাই থাকে না। ভালোমানের আলু বলে বিদেশের বাজারে চাহিদা সৃষ্টি করেছে। বগুড়া থেক বিদেশে বেশ কয়েক বছর ধরে আলু রপ্তানি হয়ে আসছে। এতে কৃষক আর্থিকভাবে বেশি লাভবান হচ্ছেন।

 
Electronic Paper