ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কৃষিঋণ পাবেন পরিবারে একাধিক ব্যক্তি

অনলাইন ডেস্ক
🕐 ২:১৫ অপরাহ্ণ, জানুয়ারি ০৪, ২০২৩

কৃষিঋণ পাবেন পরিবারে একাধিক ব্যক্তি

গত বছরের জুলাইয়ে ‘২০২২-২৩ অর্থবছরের কৃষি ও পল্লিঋণ নীতিমালা ও কর্মসূচি’ প্রণয়ন করে কেন্দ্রীয় ব্যাংক। সেখানে বিধান রাখা হয়, এক পরিবারে একজন কৃষিঋণ পাবেন। নীতিমালার সেই শর্ত শিথিল করা হয়েছে। এখন এক পরিবারে একাধিক ব্যক্তিকে ঋণ দেওয়ার বিধান করা হয়েছে। গত রোববার জারি করা এক পরিপত্রে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, যৌক্তিক বিবেচনায় একই পরিবারের একাধিক ব্যক্তি কৃষি ও পল্লিঋণ পাবেন। তবে এ জন্য জেলা কৃষিঋণ কমিটির কার্যক্রম আরও ফলপ্রসূ ও গতিশীল করার লক্ষ্যে কৃষি ও পল্লিঋণ নীতিমালার সংশ্লিষ্ট নির্দেশনাগুলো যথাযথভাবে অনুসরণ করতে হবে।

 

চলতি ২০২২-২৩ অর্থবছরে কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩০ হাজার ৯১১ কোটি টাকা। এর মধ্যে প্রথম চার মাস জুলাই-অক্টোবরে কৃষি ও পল্লিঋণ খাতে ৯ হাজার ৪৬৯ কোটি ৩৪ লাখ টাকার ঋণ বিতরণ করা হয়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১৯ দশমিক ৭৮ শতাংশ বেশি।

ব্যাংকগুলোকে বিতরণ করা ঋণের ২ দশমিক ১০ শতাংশ অর্থ কৃষি খাতে বিতরণ করতে হয়। তবে অনেক ব্যাংকই এই খাতে লক্ষ্য অনুযায়ী ঋণ বিতরণ করতে পারছে না। এ জন্য অবিতরণকৃত অর্থ সংগ্রহে কৃষি উন্নয়ন অভিন্ন তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক।

এই তহবিলে কোনো ব্যাংক টাকা জমা রাখলে ২ শতাংশ সুদ পাওয়া যায়। আর যেসব ব্যাংক কৃষিঋণ দিতে এই তহবিল থেকে টাকা নেবে, তাদেরও ২ শতাংশ হারে সুদ গুনতে হবে। দেশের ব্যাংকগুলো সর্বোচ্চ ৮ শতাংশ সুদে ঋণ দেয় ।

 

 
Electronic Paper