কৃষকদের চোখে রঙিন স্বপ্ন

ঢাকা, রবিবার, ২৯ মে ২০২২ | ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গৌরনদীতে বঙ্গবন্ধু-১০০ ধান চাষ

কৃষকদের চোখে রঙিন স্বপ্ন

গিয়াস উদ্দিন মিয়া, গৌরনদী (বরিশাল)
🕐 ৩:৪১ অপরাহ্ণ, মে ১১, ২০২২

কৃষকদের চোখে রঙিন স্বপ্ন

বরিশালের গৌরনদীতে মুজিব শতবর্ষ উপলক্ষে এই প্রথমবারে বঙ্গবন্ধু-১০০ ধান চাষ করে সফল হয়েছেন কৃষকরা। ধানটিতে জিঙ্ক থাকায় ও অধিক ফলন হওয়ায় চাষাবাদে আগ্রহ বাড়ছে কৃষকদের। উপজেলায় এ ধানের বীজ ছড়িয়ে দিতে কাজ শুরু করছে কৃষি বিভাগ। এ ছাড়া কৃষকদের এই ধান চাষাবাদে আগ্রহ বাড়াতে বিনামূল্যে সার, বীজ, কীটনাশকসহ বিভিন্ন উপকরণ বিতরণ করা হয়েছে।

কৃষি অফিস সূত্রে জানায়, পরীক্ষামূলক ভাবে উপজেলার খাঞ্জাপুর ও বার্থী ইউনিয়নে এক হেক্টরের অধিক জমিতে বঙ্গবন্ধু-১০০ নামের নতুন জাতের এই ধানের আবাদ হয়েছে।

খাঞ্জাপুর গ্রামের কৃষক হালাল আকন জানান, প্রতি হেক্টরে ৩৫ হাজার টাকামত খরচ হলেও উৎপাদন হয়েছে প্রতি হেক্টরে সাড়ে ৭ থেকে ৮ মেট্টিক টন ধান। প্রতি টন ধানের বাজার মূল্য প্রায় দেড় লাখ টাকা। একই গ্রামের কৃষক সবুজ হাওলাদার, জসীম চকিদার বলেন, মাত্র একশো ৪০ দিনের মাথায় ধানের বাম্পার ফলন হয়েছে। এতে খুশি আমরা।

বার্থী ইউনিয়নের বার্থী গ্রামের লিটন ফকির বলেন, প্রতিবছর আমাদেও জমিতে বোরো, ইরিসহ অন্যান্য ধানের চাষাবাদ করলেও এবার কৃষি বিভাগের পরামর্শে রোপন করি বঙ্গবন্ধু-১০০ নামের উন্নত মানের ধান। মাত্র একশো ৪০ দিনের মাথায় ধানের বাম্পার ফলন হয়েছে। আমাদেও মুখে হাসি ফুটেছে। চোখে-মুখে এখন রঙিন স্বপ্ন দেখছি।
বাম্পার ফলন হওয়ায় অন্যান্য কৃষকদের এই ধান চাষাবাদে আগ্রহ বাড়ছে।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা দীপংকর বাড়ৈ বলেন, কৃষকদের এই ধান চাষাবাদে আগ্রহ বাড়াতে বিনামূল্যে সার, বীজ, কীটনাশকসহ বিভিন্ন উপকরণ বিতরণ করা হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মামুনুর রহমান বলেন, বঙ্গবন্ধু ধান অধিক মাত্রায় জিংক সমৃদ্ধ হওয়ায় এতে মানুষের পুষ্টির চাহিদা পূরণ হবে।

 
Electronic Paper