বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৮
বইমেলার বাণিজ্যে বসন্তের অপেক্ষা
নিজস্ব প্রতিবেদক
Published : Monday, 12 February, 2018 at 11:09 PM
বইমেলার বাণিজ্যে বসন্তের অপেক্ষা
শীত বিদায় নিয়ে প্রকৃতিতে এলো বসন্ত। কুয়াশা আর ঝরা পাতার রুক্ষতা ভুলে প্রকৃতি সাজছে কচি সবুজ পাতার রঙে। অমর একুশে বইমেলাতেও লেখক, পাঠক ও প্রকাশকদের বসন্তের জন্য অপেক্ষা।
গত ১ ফেব্রুয়ারি শুরু হওয়া বইমেলা দেখতে দেখতে ১২ দিন পেরিয়ে গেছে। কিন্তু এখন পর্যন্ত যাকে বলে জমজমাট মেলা সেটার দেখা এখনো পাওয়া যায়নি। ফেব্রুয়ারি এলেই যেন দেশে রাজনৈতিক অস্থিরতা বাড়ে, আর কপালে ভাঁজ পড়ে প্রকাশকদের। এবারও তার ব্যতিক্রম হলো না। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রায়কে ঘিরে চলমান অস্থিরতার প্রভাব বইমেলাও পড়েছে। শুক্র ও শনিবার ছুটির দিনে শুধু একটু ভিড় দেখা গেলেও এবারে পাঠক সমাগম কম। তাই অন্যান্য বারের তুলনায় নতুন বই প্রকাশ ও বেচাবিক্রিও কম।
গত বছরের মেলায় প্রথম ১০ দিনে যেখানে দেড় হাজারের বেশি নতুন বই প্রকাশ হয়েছিল, এবার সেখানে হাজারও ছোঁয়নি। প্রকাশকরা অপেক্ষা করছেন পয়লা ফাল্গুন ও ভ্যালেনটাইনের জন্য।
সময় প্রকাশনীর স্বত্বাধিকারী ফরিদ আহমেদের কণ্ঠে ধ্বনিত হলো মেলা জমে না ওঠার আর্তি। তিনি বলেন, রাজনৈতিক অস্থিরতার জন্য এবারের মেলায় প্রথম দিকে লোক সমাগম কম। ঢাকার বাইরে থেকে পাঠক এসেছে কম। এ কারণে বই বেচাবিক্রিও কম।
তিনি বলেন, পয়লা ফাল্গুনে প্রতিবছর বইমেলা জমজমাট হয়ে ওঠে। এরপর ভ্যালেনটাইন ডে এর দিনেও প্রচুর পাঠক আছে। তার আশা পয়লা ফাল্গুনেই জমে উঠবে বইমেলা।
বাংলানামার প্রকাশক হোসেন শহীদ মজনুও জানালেন বইমেলায় পাঠকবিমুখতার কথা। এ বছরেই প্রথম মেলায় স্টল খুলেছেন তিনি। নতুন লেখকদের বই-ই তিনি প্রকাশ করেন। মেলার শুরুর দিনই বেশ কয়েকটি বই তিনি এনেছেন। তবে এখনো পর্যন্ত কাক্সিক্ষত পাঠক না পাওয়ায় এ মেলায় নতুন আর বই প্রকাশ করবেন কিনা ভাবছেন তিনি।
বইমেলায় বসন্ত সমাগমের জন্য তারও প্রতীক্ষা।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : মো: আহসান হাবীব
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত খোলাকাগজ ২০১৬
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: বসতি হরাইজন এ্যাপার্টমেন্ট নং ১৮/বি, হাউজ-২১, রোড-১৭, বনানী বাণিজ্যিক এলাকা, ঢাকা-১২১৩।
ফোন : +৮৮-০২-৯৮২২০২১, ৯৮২২০২৯, ৯৮২২০৩২, ৯৮২২০৩৬, ৯৮২২০৩৭, ফ্যাক্স: ৯৮২১১৯৩, ই-মেইল : kholakagojnews@gmail.com
Developed & Maintenance by i2soft
var _Hasync= _Hasync|| []; _Hasync.push(['Histats.start', '1,3452539,4,6,200,40,00010101']); _Hasync.push(['Histats.fasi', '1']); _Hasync.push(['Histats.track_hits', '']); (function() { var hs = document.createElement('script'); hs.type = 'text/javascript'; hs.async = true; hs.src = ('//s10.histats.com/js15_as.js'); (document.getElementsByTagName('head')[0] || document.getElementsByTagName('body')[0]).appendChild(hs); })();