বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৮
কর্মদিবসেও মুখর বইমেলা
নিজস্ব প্রতিবেদক
Published : Sunday, 11 February, 2018 at 11:06 PM
কর্মদিবসেও মুখর বইমেলা
যৌবন পেতে শুরু করেছে বইমেলা। সেটাই বোঝা গেল রোববার মেলায় দর্শনার্থীদের ভিড় দেখে। ছুটির দিনের বাইরে এমন জনসমাগমকে প্রকাশকরা ইতিবাচক হিসেবেই দেখছেন। সাধারণত, বইমেলার শুরুর দিনগুলো ঢিমেতালে যায়। পাঠক সংখ্যা কম থাকে, কোনো পাঠক বই পছন্দ করে রাখেন পরে কিনবেন বলে।
গতকাল একুশে বইমেলার বিভিন্ন স্টলে দেখা গেছে দর্শনার্থী ও ক্রেতাদের ভিড়। দেখেশুনে, যাচাই-বাছাই করে বই কিনেছেন তারা। প্রিয় লেখককে সামনে পেয়ে অটোগ্রাফও নিয়েছেন অনেকে। প্যাভিলিয়ন ও জনপ্রিয় প্রকাশনীর স্টলে পাঠকের উপস্থিতি ছিল নজরকাড়া। জনসমাগম বাড়ায় প্রকাশকদের সঙ্গে আশান্বিত হয়েছেন লেখকরাও।
প্রতিদিন সর্বসাধারণের জন্য মেলার গেট উন্মুক্ত করা হয় বিকাল ৩টায়। সরকারি ছুটির দিনে তা থাকে বেলা ১১টায়। গতকাল বিকাল ৩টা থেকেই লাইনে দাঁড়িয়ে মেলায় প্রবেশ করেছেন অনেকে। কেউ এসেছেন পরিবার-পরিজন, কেউ বন্ধুস্বজন নিয়ে। লম্বা লাইনে দাঁড়ানোর বিরক্তি ছিল না কারও চোখেমুখে। কারণ, তাদের মনে ছিল বইয়ের কাছে যেতে পারার আনন্দ। আগতরা বই দেখার সঙ্গে আড্ডা ও আনন্দে কাটিয়েছেন সময়।
বিভিন্ন স্টলের বিক্রয়কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, যথারীতি এবারও কথাসাহিত্যের বই বিক্রি হচ্ছে বেশি। তারপর অনুবাদ ও প্রবন্ধের বই। কবিতার বইয়ের বিক্রি এবারও কম। বিক্রয়কর্মীরা বলেন, নতুনদের কথা আলাদা, অনেক জনপ্রিয় কবির কবিতার বইও তেমন একটা বিক্রি হয় না।
তাম্রলিপি প্রকাশন থেকে বেরিয়েছে গুলতেকিন খানের প্রথম উপন্যাস ‘চৌকাঠ’। পাঠকরা এ বইটিও লুফে নিয়েছেন। একই প্রকাশনী থেকে ২০১৬ সালের বইমেলায় প্রকাশিত হয়েছে এ লেখকের কবিতার বই ‘আজো, কেউ হাঁটে অবিরাম’। জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের স্ত্রী হিসেবেই গুলতেকিন খান সমধিক পরিচিত। তার দাদা খ্যাতনামা সাহিত্যিক ও শিক্ষাবিদ প্রিন্সিপাল ইবরাহীম খাঁ। লেখালেখিতে দাদার উৎসাহ অনুপ্রেরণার বিষয় উল্লেখ করে গুলতেকিন বলেন, ১৯৭৩ সালে আমার লেখা একটি ছড়া দৈনিক পত্রিকায় ছাপা হয়। তখন স্কুলে পড়ি। দাদার অনুপ্রেরণায় লেখালেখির জগতে এসেছি। দাদার মতো আমাদের পরিবারের অন্য কেউ লেখালেখিতে আসেনি। এটা নিয়ে দাদার দুঃখ ছিল।





সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : মো: আহসান হাবীব
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত খোলাকাগজ ২০১৬
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: বসতি হরাইজন এ্যাপার্টমেন্ট নং ১৮/বি, হাউজ-২১, রোড-১৭, বনানী বাণিজ্যিক এলাকা, ঢাকা-১২১৩।
ফোন : +৮৮-০২-৯৮২২০২১, ৯৮২২০২৯, ৯৮২২০৩২, ৯৮২২০৩৬, ৯৮২২০৩৭, ফ্যাক্স: ৯৮২১১৯৩, ই-মেইল : kholakagojnews@gmail.com
Developed & Maintenance by i2soft
var _Hasync= _Hasync|| []; _Hasync.push(['Histats.start', '1,3452539,4,6,200,40,00010101']); _Hasync.push(['Histats.fasi', '1']); _Hasync.push(['Histats.track_hits', '']); (function() { var hs = document.createElement('script'); hs.type = 'text/javascript'; hs.async = true; hs.src = ('//s10.histats.com/js15_as.js'); (document.getElementsByTagName('head')[0] || document.getElementsByTagName('body')[0]).appendChild(hs); })();