বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৮
শরীরে পানি শূন্যতার লক্ষণগুলো কী কী?
খোলা কাগজ ডেস্ক
Published : Sunday, 11 February, 2018 at 9:03 PM
শরীরে পানি শূন্যতার লক্ষণগুলো কী কী?
আমাদের শরীরের ৬০ শতাংশই জলীয় পদার্থ। আর যখন শরীরের পানির পরিমাণ কমে যায়, তখনই আমাদের ডিহাইড্রেশন হয়। শরীর থেকে সাধারণত প্রস্রাব, ঘাম এবং মলমূত্রের মাধ্যমে পানি নির্গত হয়।
পানিশূন্যতা প্রতিরোধ করতে তাই আমাদের প্রচুর পরিমাণে পানি খাওয়া দরকার। অল্প মাত্রায় পানিশূন্যতা হলে তা প্রচুর পরিমাণে পানি খেলে ঠিক হয়ে গেলেও, গুরুতর পানিশূন্যতা হলে চিকিৎসার প্রয়োজন হয়ে পড়ে।

কী কী কারণে হয় পানিশূন্যতা?
চিকিৎসকরা জানিয়েছেন, ডায়রিয়া, অতিরিক্ত সুর্যের তাপে থাকা, অতিরিক্ত শরীর চর্চার সময় প্রচুর পরিমাণে ঘাম নির্গত হলে এবং ডায়াবিটিসের কারণেও হতে পারে পানিশূন্যতা।

পানিশূন্যতার লক্ষণগুলো কী কী?

১. প্রচণ্ড পানি তেষ্টা পাওয়া।
২. মুখ শুকিয়ে যাওয়া।
৩. মাথা যন্ত্রণা।
৪. মেজাজ খারাপ হওয়া।
৫. দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া।
৬. পেশিতে টান ধরা।
৭. চামড়া শক্ত হয়ে যাওয়া।
৮. বারবার মিষ্টি খেতে চাওয়া।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : মো: আহসান হাবীব
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত খোলাকাগজ ২০১৬
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: বসতি হরাইজন এ্যাপার্টমেন্ট নং ১৮/বি, হাউজ-২১, রোড-১৭, বনানী বাণিজ্যিক এলাকা, ঢাকা-১২১৩।
ফোন : +৮৮-০২-৯৮২২০২১, ৯৮২২০২৯, ৯৮২২০৩২, ৯৮২২০৩৬, ৯৮২২০৩৭, ফ্যাক্স: ৯৮২১১৯৩, ই-মেইল : kholakagojnews@gmail.com
Developed & Maintenance by i2soft
var _Hasync= _Hasync|| []; _Hasync.push(['Histats.start', '1,3452539,4,6,200,40,00010101']); _Hasync.push(['Histats.fasi', '1']); _Hasync.push(['Histats.track_hits', '']); (function() { var hs = document.createElement('script'); hs.type = 'text/javascript'; hs.async = true; hs.src = ('//s10.histats.com/js15_as.js'); (document.getElementsByTagName('head')[0] || document.getElementsByTagName('body')[0]).appendChild(hs); })();