বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৮
চিনি হতে পারে ক্যানসারের কারণ !
খোলা কাগজ ডেস্ক
Published : Saturday, 10 February, 2018 at 4:26 PM
চিনি হতে পারে ক্যানসারের কারণ !
চিনি খেতে মিষ্টি হলেও এটি কিন্তু শরীরের জন্য ক্ষতিকর। চিনিতে থাকা বিটা এন্ডোরফিন মস্তিষ্কে পৌঁছে যায় বলে সাময়িক ভালো লাগার অনুভূতি জাগে, তবে এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করতে থাকে। এমনকি যদি কম পরিমাণে খাওয়া না হয়, তাহলে এই চিনি আমাদের শরীরের জন্য বিষ হিসেবেই কাজ করে। ক্যানসার সৃষ্টি, শরীরের কোষের ক্ষতি সাধনসহ বিভিন্ন শারীরিক ও মানসিক ক্ষতির কারণ চিনি।
১. অতিরিক্ত মাত্রায় চিনি খেলে শরীরে গ্লুকোজ সিক্স ফসফেট বেড়ে যেতে পারে। এটি হৃদপিণ্ডে প্রোটিন তারতম্য সৃষ্টি করে। এ কারণে  এক  পর্যায়ে হৃদক্রিয়াও বন্ধ হয়ে যেতে পারে।
২. গ্লুকোজ বেশি খেলে শরীরের কোষ ও মস্তিষ্কের বয়স বেড়ে যায় বলে জানা যায় ২০০৯ সালের এক গবেষণায়।
৩. চিনি শরীরে এন্ডোরফিনের মাত্রা বাড়িয়ে দেয়, এর ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।
৪. চিনি বাইল অ্যাসিড বাড়িয়ে দেয় যা কোলন ক্যানসারের ঝুঁকি বাড়ায়।
৫. নিয়মিত যারা চিনি খান, তাদের দেহের কোষের গঠন ও কোষের কাজ ক্ষতিগ্রস্ত হয়।
৬. রক্তের প্রোটিন কমিয়ে দেয় চিনি। যারা নিয়মিত চিনি খান, তাদের রক্তের প্রোটিন -অ্যালবুমিন ও লাইপোপ্রোটিনে বিরূপ প্রভাব পড়ে। এতে করে শরীরে চর্বি ও কোলেস্টেরল বেড়ে যায়।
অপরিমিত চিনি খাওয়া যেমন খুব ক্ষতিকর, তেমনি চিনির বিকল্প খাবারগুলোও আপনার জীবন কেড়ে নিতে পারে। আর্টিফিশিয়াল চিনিযুক্ত সুগার ফ্রি খাবারগুলো একেকটি মারাত্মক ক্ষতিকর। এগুলো নানা ধরনের রোগের জন্ম দেয়। এমন কয়েকটি আর্টিফিশিয়াল চিনি সম্পর্কে জেনে নিন।
সুক্রালোজ
এই আর্টিফিশিয়াল সুইটেনার প্রাকৃতিক চিনির চেয়ে প্রায় ৬০০ গুণ বেশি মিষ্টি! বেকারি পণ্যে এই সুইটেনার বেশি ব্যবহার করা হয়। এটি শরীরের ওজন বাড়িয়ে দেয়।
অ্যাসপারটেম
এই আর্টিফিশিয়াল সুইটেনার চিনির চেয়ে ২০০ গুণ বেশি মিষ্টি। ডায়েট পানীয়তে এটি ব্যবহৃত হয়। গবেষণায় দেখা গেছে এটি মাথাব্যথা, উদ্বেগ বাড়িয়ে দেয়াসহ অন্তত ৮০টি পার্শ্ব প্রতিক্রিয়া তৈরি করে।
অ্যাসেসালফেম কে
এটি ডায়েটারি সাপ্লিমেন্ট ও ডেজার্টে বেশি ব্যবহার করা হয়। এটিও চিনির চেয়ে ২০০ গুণ বেশি মিষ্টি। মাথা ব্যথা, হতাশাসহ মানব দেহের জন্য ক্ষতিকর অনেক উপসর্গ তৈরি করে এই উপাদান।
স্যাকারিন
বিভিন্ন খাদ্যে ব্যবহৃত আর্টিফিশিয়াল সুইটেনার সোডিয়াম স্যাকারিন চিনির চেয়ে ৩০০-৪০০ গুণ বেশি মিষ্টি। ল্যাবরেটরির গবেষণায় দেখা গেছে এই উপাদান ক্যানসার তৈরি করে।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : মো: আহসান হাবীব
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত খোলাকাগজ ২০১৬
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: বসতি হরাইজন এ্যাপার্টমেন্ট নং ১৮/বি, হাউজ-২১, রোড-১৭, বনানী বাণিজ্যিক এলাকা, ঢাকা-১২১৩।
ফোন : +৮৮-০২-৯৮২২০২১, ৯৮২২০২৯, ৯৮২২০৩২, ৯৮২২০৩৬, ৯৮২২০৩৭, ফ্যাক্স: ৯৮২১১৯৩, ই-মেইল : kholakagojnews@gmail.com
Developed & Maintenance by i2soft
var _Hasync= _Hasync|| []; _Hasync.push(['Histats.start', '1,3452539,4,6,200,40,00010101']); _Hasync.push(['Histats.fasi', '1']); _Hasync.push(['Histats.track_hits', '']); (function() { var hs = document.createElement('script'); hs.type = 'text/javascript'; hs.async = true; hs.src = ('//s10.histats.com/js15_as.js'); (document.getElementsByTagName('head')[0] || document.getElementsByTagName('body')[0]).appendChild(hs); })();