সোমবার, ২২ জানুয়ারি, ২০১৮
উচ্চ রক্তচাপের রোগীদের কফিতে ঝুঁকি
খোলা কাগজ ডেস্ক
Published : Friday, 12 January, 2018 at 12:50 PM
উচ্চ রক্তচাপের রোগীদের কফিতে ঝুঁকি
আপনার কি উচ্চ রক্তচাপ রয়েছে? আপনি কি কফি খেতে খুব পছন্দ করেন? তাহলে আপনার জন্য সতর্কবার্তা রয়েছে। এক গবেষণায় বলা হয়েছে, উচ্চ রক্তচাপের রোগীদের বেশি কফি পান হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়। হেলথ টুয়েন্টিফোর এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। যুক্তরাষ্ট্রের কার্ডিওলোজিস্ট ডেভিড ফ্রেইডম্যান জানান, উচ্চ রক্তচাপের যেসব রোগী খুব বেশি কফি পান করেন তাদের বেলায় এই ঝুঁকি রয়েছে।

তিনি আরো বলেন, যেসব মানুষের হার্টের অসুখ রয়েছে তাদের প্রতিদিনের খাদ্য তালিকায় ক্যাফেইন জাতীয় খাবার কমিয়ে দেয়াই ভালো। গবেষণাটিতে যারা কফি খান এবং যারা খান না, তাদের মধ্যে তুলনা করা হয়। গবেষণার ফলাফলে বলা হয়, উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তি, যারা কফি পান করেন না তাদের তুলনায় যারা খুব বেশি কফি পান করেন তাদের এই সমস্যা হওয়ার ঝুঁকি চার শতাংশ বেশি। যারা মধ্যম মানের পান করেন তাদের ঝুঁকি তিন ভাগ বেশি। প্রতিদিন এক থেকে তিন কাপ কফি পান করাকে মধ্যম মান এবং চার কাপের বেশি পানকে বেশি ধরা হয়েছে। তাই উচ্চ রক্তচাপ থাকলে হার্ট অ্যাটাকের ঝুঁকি এড়াতে কফি পান কমানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। 
সূত্র- টাইমস অব ইন্ডিয়া।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : মো: আহসান হাবীব
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত খোলাকাগজ ২০১৬
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: বসতি হরাইজন এ্যাপার্টমেন্ট নং ১৮/বি, হাউজ-২১, রোড-১৭, বনানী বাণিজ্যিক এলাকা, ঢাকা-১২১৩।
ফোন : +৮৮-০২-৯৮২২০২১, ৯৮২২০২৯, ৯৮২২০৩২, ৯৮২২০৩৬, ৯৮২২০৩৭, ফ্যাক্স: ৯৮২১১৯৩, ই-মেইল : kholakagojnews@gmail.com
Developed & Maintenance by i2soft
var _Hasync= _Hasync|| []; _Hasync.push(['Histats.start', '1,3452539,4,6,200,40,00010101']); _Hasync.push(['Histats.fasi', '1']); _Hasync.push(['Histats.track_hits', '']); (function() { var hs = document.createElement('script'); hs.type = 'text/javascript'; hs.async = true; hs.src = ('//s10.histats.com/js15_as.js'); (document.getElementsByTagName('head')[0] || document.getElementsByTagName('body')[0]).appendChild(hs); })();