সোমবার, ২২ জানুয়ারি, ২০১৮
তীব্র গরমে অস্ট্রেলিয়ায় মারা যাচ্ছে হাজার হাজার বাদুড় !
খোলা কাগজ ডেস্ক
Published : Thursday, 11 January, 2018 at 5:39 PM
তীব্র গরমে অস্ট্রেলিয়ায় মারা যাচ্ছে হাজার হাজার বাদুড় !
তীব্র গরমে অস্ট্রেলিয়ায় মারা যাচ্ছে হাজার হাজার বাদুড়। কোনটা হয়তো ঝুলে থাকতে থাকতে জড় পদার্থের মতো সরাসরি নিচে পড়ে মারা যাচ্ছে, আবার কোনটা এমনিতে প্রাণ খোয়াচ্ছে। অস্ট্রেলিয়ায় চ্যাম্পবেলটাউনে শত শত মৃত বাদুড়কে একত্রিত করা হয়েছে 
বন্যপ্রাণী ও পরিবেশ বিশারদদের মতে, তীব্র তাপমাত্রায় বাদুড়দের মস্তিষ্ক রীতিমতো সেদ্ধ হয়ে যাচ্ছে। 
যুক্তরাষ্ট্র ও কানাডায় এ মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড ভাঙছে। উল্টো দিকে অস্ট্রেলিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। 
এ বছর ১১৫ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রাও রেকর্ড করা হয়েছে অস্ট্রেলিয়ায়।
অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় আকারের বাদুড়ের নাম ফ্লাইং ফক্স। এমনিতেই এদের অস্তিত্ব ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। তাদের রক্ষায় স্থানীয় আইন রয়েছে। এদের রক্ষায় সর্বোচ্চ সতর্কাবস্থা গ্রহণ করা হয়েছে। 
তীব্র গরমে অস্ট্রেলিয়ায় মারা যাচ্ছে হাজার হাজার বাদুড় !
মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, অস্ট্রেলিয়ায় গত এক সপ্তাহেই শুধু তিন হাজার বাদুড় মারা গেছে। সিডনির 'হেলপ সেভ দ্য ওয়াইল্ডলাইফ অ্যান্ড বুশল্যান্ডস' এর উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানিয়েছেন সংবাদমাধ্যমটি।
জীবজন্তুরা মূলতা পানিশূন্যতার জন্য মারা যাচ্ছে। জাতীয় বণ্যপ্রাণী সংস্থার মতে, তাপমাত্রা ৪৬ ডিগ্রির ওপরে উঠাতেই বাদুড়ের টিকে থাকা হুমকির মধ্যে পড়ে। সে স্থানে তাপমাত্রা ১০০  ডিগ্রির ওপরে চলে গেছে। এতে বাদুড়ের শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সমস্যা হচ্ছে। আর এ কারণেই বেশি বেশি বাদুড় মারা যাচ্ছে। তবে এদের বাঁচাতে মাঠে নেমেছেন উদ্ধারকর্মীরা।





সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : মো: আহসান হাবীব
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত খোলাকাগজ ২০১৬
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: বসতি হরাইজন এ্যাপার্টমেন্ট নং ১৮/বি, হাউজ-২১, রোড-১৭, বনানী বাণিজ্যিক এলাকা, ঢাকা-১২১৩।
ফোন : +৮৮-০২-৯৮২২০২১, ৯৮২২০২৯, ৯৮২২০৩২, ৯৮২২০৩৬, ৯৮২২০৩৭, ফ্যাক্স: ৯৮২১১৯৩, ই-মেইল : kholakagojnews@gmail.com
Developed & Maintenance by i2soft
var _Hasync= _Hasync|| []; _Hasync.push(['Histats.start', '1,3452539,4,6,200,40,00010101']); _Hasync.push(['Histats.fasi', '1']); _Hasync.push(['Histats.track_hits', '']); (function() { var hs = document.createElement('script'); hs.type = 'text/javascript'; hs.async = true; hs.src = ('//s10.histats.com/js15_as.js'); (document.getElementsByTagName('head')[0] || document.getElementsByTagName('body')[0]).appendChild(hs); })();