সোমবার, ২২ জানুয়ারি, ২০১৮
ভোমরা স্থলবন্দর
ছয় মাসে রাজস্ব ঘাটতি ৩৭ কোটি ৮৫ লাখ টাকা
সাতক্ষীরা প্রতিনিধি
Published : Saturday, 6 January, 2018 at 11:44 AM, Update: 06.01.2018 12:05:15 PM
ছয় মাসে রাজস্ব ঘাটতি ৩৭ কোটি ৮৫ লাখ টাকা
সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে চলতি অর্থবছরের (২০১৭-১৮) প্রথম ছয় মাসে লক্ষ্যমাত্রার চেয়ে রাজস্ব কম আয় হয়েছে ৩৭ কোটি ৮৫ লাখ টাকা। ৪১৮ কোটি আট লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে এ বন্দরে রাজস্ব আয় হয়েছে ৩৮০ কোটি ২৩ লাখ টাকা। এতে পুরো অর্থবছরের লক্ষ্যমাত্রা অর্জন কিছুটা কঠিন হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
ভোমরা শুল্ক স্টেশন সূত্রে জানা যায়, ২০১৭-১৮ অর্থবছরের জুলাই মাসে ৪৬ কোটি ৭৮ লাখ টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রার বিপরীতে ৪৯ কোটি দুই লাখ ৮০ হাজার, আগস্ট মাসে ৩৮ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে ৬১ কোটি, সেপ্টেম্বর মাসে ৩৯ কোটি ৭৯ লাখ টাকার বিপরীতে ৪৩ কোটি ৪০ লাখ, অক্টোবর মাসে ৮৪ কোটি ৫৪ লাখ টাকার বিপরীতে ৫৭ কোটি ৯৭ লাখ, নভেম্বর মাসে ৯৮ কোটি ৯৬ লাখ টাকার বিপরীতে ৮৩ কোটি ৪৫ লাখ ও ডিসেম্বর মাসে ১১০ কোটি এক লাখ টাকার বিপরীতে ৮২ কোটি ৮২ লাখ টাকা রাজস্ব অর্জিত হয়েছে। অর্থাৎ অর্থবছরের প্রথম ছয় মাসে ৪১৮ কোটি আট লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আয় হয়েছে ৩৮০ কোটি ২৩ লাখ টাকা। ঘাটতি রয়েছে ৩৭ কোটি ৮৫ লাখ টাকা।
ভোমরা স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, ভোমরা বন্দর দিয়ে সব ধরনের পণ্য আমদানির সুযোগ দিলে এ বন্দর থেকে লক্ষ্যমাত্রার চেয়েও বেশি রাজস্ব আয় করা সম্ভব। গুটিকয়েক পণ্য আমদানির সুযোগ থাকায় রাজস্ব আয়ের সুযোগ কম।
ভোমরা শুল্ক স্টেশনের সহকারী রাজস্ব কর্মকর্তা (এআরও) বিকাশ বড়ুয়া  জানান, ভোমরা বন্দর দেশের অত্যন্ত সম্ভাবনাময় একটি বন্দর। প্রথম ছয় মাসে ঘাটতি থাকলেও এনবিআর রাজস্ব আয়ের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে তা যথাসময়ে অর্জন করা সম্ভব।
প্রসঙ্গত, সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে ২০১৬-২০১৭ অর্থবছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৭৩০ কোটি ৯৮ লাখ ৬৬ হাজার। ২০১৭-২০১৮ অর্থবছরে লক্ষ্যমাত্রা বৃদ্ধি করে ৮৮১ কোটি ৮০ লাখ টাকা করা হয়।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : মো: আহসান হাবীব
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত খোলাকাগজ ২০১৬
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: বসতি হরাইজন এ্যাপার্টমেন্ট নং ১৮/বি, হাউজ-২১, রোড-১৭, বনানী বাণিজ্যিক এলাকা, ঢাকা-১২১৩।
ফোন : +৮৮-০২-৯৮২২০২১, ৯৮২২০২৯, ৯৮২২০৩২, ৯৮২২০৩৬, ৯৮২২০৩৭, ফ্যাক্স: ৯৮২১১৯৩, ই-মেইল : kholakagojnews@gmail.com
Developed & Maintenance by i2soft
var _Hasync= _Hasync|| []; _Hasync.push(['Histats.start', '1,3452539,4,6,200,40,00010101']); _Hasync.push(['Histats.fasi', '1']); _Hasync.push(['Histats.track_hits', '']); (function() { var hs = document.createElement('script'); hs.type = 'text/javascript'; hs.async = true; hs.src = ('//s10.histats.com/js15_as.js'); (document.getElementsByTagName('head')[0] || document.getElementsByTagName('body')[0]).appendChild(hs); })();