সোমবার, ২২ জানুয়ারি, ২০১৮
ছাগলের তিন নাম্বার বাচ্চা
খোলা কাগজ ডেস্ক
Published : Tuesday, 2 January, 2018 at 1:07 PM
ছাগলের তিন নাম্বার বাচ্চা
ছাগলের যখন তিনটা বাচ্চা হয় তখন তারা একই সাথে দুধ খেতে পারে না। দুই বাচ্চা দুধ খায় আর তিন নাম্বার বাচ্চাটা তাদের দুধ খাওয়া দেখে আনন্দে লাফায়। রাজনীতিক কর্মকাণ্ডে জনগণ হলো ছাগলের তিন নাম্বার বাচ্চার মতোই। আসছে সামনে নির্বাচন, রাজনৈতিক ক্ষমতার পালাবদল হবে। লাভ বা লোকসানের অংকটা কষবে কেবল রাজনৈতিক নেতারা কিন্তু সহিংসতায় মারা যাবে সাধারণ মানুষ, মিছিলে গলা ফাটাবে সাধারণ মানুষ, লাঠির আঘাতে মাথা ফাটবে সাধারণ মানুষের, আনন্দ আর বেদনার্ত হবে সাধারণ মানুষ।
.
সরকার পরিবর্তন এ পর্যন্ত বহু হয়েছে, দেশের বিশেষ কোনো পরিবর্তন হয়েছে কি? বিভিন্ন দলের সমর্থকরা অবশ্য বলতে পারেন আমার দল আসলে দেশের উন্নয়ন হয়, এটা হয়, সেটা হয় ইত্যাদি। কিন্তু এ তর্কের কোনো শেষ নেই। একদৃষ্টিতে দেখলে আমি বিশেষ কোনো পরিবর্তন দেখি না।
.
কেবল রাজনীতির ক্ষেত্রেই নয় প্রায় সব ক্ষেত্রেই আমাদের অবস্থা ছাগলের তিন নাম্বার বাচ্চার মতোই। এ বছরেই যেমন নির্বাচন হবে তেমনি অনুষ্ঠিত হবে ফুটবল বিশ্বকাপ। আমাদের দেশ তো দূরের কথা আমাদের আশেপাশের কোনো দেশও খেলবে না, যারা খেলবে তাদের বেশিরভাগ দেশের সাথে আমাদের তেমন কোনো সম্পর্কও নেই। কিন্তু আমরা লম্ফ-ঝম্ফ করব, নিজেরা নিজেরা তর্কাতর্কি করব, এমনকি মাথা ফাটাফাটির ঘটনাও বিরল নয়। খেলে ব্রাজিল-আর্জেন্টিনা-জার্মান-স্পেনরা আর লাফাই আমরা, খেলে ভারত-পাকিস্তান-অস্ট্রেলিয়ারা আর লাফাই আমরা, ভোটে জিতে কোটিপতি হয় মন্ত্রী-এমপিরা (দেশ বিক্রী করে) আর লাফাই আমরা সাধারণ জনগণ।

রাকিব আল হাসানের ফেসবুক থেকে নেয়া।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : মো: আহসান হাবীব
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত খোলাকাগজ ২০১৬
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: বসতি হরাইজন এ্যাপার্টমেন্ট নং ১৮/বি, হাউজ-২১, রোড-১৭, বনানী বাণিজ্যিক এলাকা, ঢাকা-১২১৩।
ফোন : +৮৮-০২-৯৮২২০২১, ৯৮২২০২৯, ৯৮২২০৩২, ৯৮২২০৩৬, ৯৮২২০৩৭, ফ্যাক্স: ৯৮২১১৯৩, ই-মেইল : kholakagojnews@gmail.com
Developed & Maintenance by i2soft
var _Hasync= _Hasync|| []; _Hasync.push(['Histats.start', '1,3452539,4,6,200,40,00010101']); _Hasync.push(['Histats.fasi', '1']); _Hasync.push(['Histats.track_hits', '']); (function() { var hs = document.createElement('script'); hs.type = 'text/javascript'; hs.async = true; hs.src = ('//s10.histats.com/js15_as.js'); (document.getElementsByTagName('head')[0] || document.getElementsByTagName('body')[0]).appendChild(hs); })();