ঢাকা, বৃহস্পতিবার, ২১ জুন ২০১৮ | ৬ আষাঢ় ১৪২৫
ব্যাংকের সিআরআর ১ শতাংশ কমানোর সিদ্ধান্ত
খোলা কাগজ প্রতিবেদক
Published : 2018-04-01 12:33:00
ব্যাংকের সিআরআর ১ শতাংশ কমানোর সিদ্ধান্ত

ব্যাংকগুলোর নগদ জমা সংরক্ষণ বা ক্যাশ রিজার্ভ রেশিও (সিআরআর) সাড়ে ৬ শতাংশ থেকে কমিয়ে সাড়ে ৫ শতাংশ করার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি জানান, সিআরআর ১ শতাংশ কমানোর এ সিদ্ধান্ত এখন থেকে কার্যকর হয়ে আগামী ডিসেম্বর পর্যন্ত চলবে। তবে এই সিদ্ধান্তের সুফল পাওয়া যাচ্ছে কিনা তা আগামী জুনে একবার রিভিউ করে দেখা হবে।
রোববার দুপুরে রাজধানীর সোনারগাঁও হোটেলে অর্থমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) সঙ্গে বৈঠককালে এ সিদ্ধান্ত হয়।
ব্যাংক খাতের সংকট নিরসনে উদ্যোক্তাদের এ বৈঠক আয়োজন করা হয়। এ সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বিএবির চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার বেসরকারি খাত উন্নয়নবিষয়ক উপদেষ্টা ও আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমানসহ বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ব্যাংকগুলোর আমানতের সাড়ে ৬ শতাংশ বাংলাদেশ নগদ জমা রাখার হারকে ক্যাশ রিজার্ভ রেশিও-সিআরআর বলা হয়। আন্তর্জাতিক মান অনুযায়ী একে বিধিবদ্ধ নগদ সংরক্ষণের হার বলে।
উদ্যোক্তারা দাবি করে আসছিলেন, কেন্দ্রীয় ব্যাংকে বেসরকারি ব্যাংকগুলোর সিআরআর ৩ শতাংশ কমানো হলে এবং সরকারি তহবিলের ৫০ শতাংশ অর্থ বেসরকারি ব্যাংকে রাখা হলে তারল্য সংকট নিরসন হবে।




সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক
মো. আহসান হাবীব
ভারপ্রাপ্ত সম্পাদক
ড. কাজল রশীদ শাহীন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত খোলাকাগজ ২০১৬
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: বসতি হরাইজন ১৮/বি, হাউজ-২১, রোড-১৭, বনানী বাণিজ্যিক এলাকা, ঢাকা-১২১৩।
ফোন : +৮৮-০২-৯৮২২০২১, ৯৮২২০২৯, ৯৮২২০৩২, ৯৮২২০৩৬, ৯৮২২০৩৭, ফ্যাক্স: ৯৮২১১৯৩, ই-মেইল : editorkholakagoj@gmail.com    kholakagojnews@gmail.com
Developed & Maintenance by Poriborton IT Team. Email : rafiur@poriborton.com
var _Hasync= _Hasync|| []; _Hasync.push(['Histats.start', '1,3452539,4,6,200,40,00010101']); _Hasync.push(['Histats.fasi', '1']); _Hasync.push(['Histats.track_hits', '']); (function() { var hs = document.createElement('script'); hs.type = 'text/javascript'; hs.async = true; hs.src = ('//s10.histats.com/js15_as.js'); (document.getElementsByTagName('head')[0] || document.getElementsByTagName('body')[0]).appendChild(hs); })();