বুধবার, ২২ নভেম্বর, ২০১৭
চলতি বছর বীজের দাম বাড়িয়ে দ্বিগুণ করেছে বিএডিসি
শরীফ উদ্দিন বিশ্বাস, কুষ্টিয়া
Published : Monday, 11 September, 2017 at 11:38 AM
চলতি বছর বীজের দাম বাড়িয়ে দ্বিগুণ করেছে বিএডিসি
দেশের কৃষি খাতে সবচেয়ে বড় বীজ সরবরাহকারী প্রতিষ্ঠান বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)। চলতি বছর প্রতিষ্ঠানটি অনেক ফসলের বীজের দাম বাড়িয়ে দিয়েছে। স্থানীয় কৃষকরা জানান, বীজের মূল্য বেড়ে যাওয়ায় ফসল উৎপাদন খরচ বেড়ে যাবে। দেশের কৃষিখাতে নেতিবাচক প্রভাব পড়বে। তারা বর্ধিত মূল্য প্রতাহারের দাবি জানান।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত ৯ অগাস্ট বিএডিসির মহাব্যবস্থাপক (বীজ) নূর মোহাম্মদ মণ্ডন স্বাক্ষরিত একটি তালিকাপত্র দেশের সকল বীজ বীপনন অফিসের উপ-পরিচালক বরাবর পাঠানো হয়েছে। সেখানে অনেক ফসলের বীজের দাম বাড়ানো হয়েছে। ৩৫ টাকার বোরো ধান ও ৩৪ টাকার গম বীজের দাম বাড়িয়ে করা হয়েছে ৫০ টাকা কেজি। সব প্রকার সবজী, ডাল ও তেল বীজের দাম কেজি প্রতি বাড়ানো হয়েছে ২০ থেকে ৫০ টাকা। যা কৃষক ও ডিরার মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্ঠি করেছে।
বিএডিসি সূত্রে জানা যায়, ২০১৬-১৭ অর্থবছরে প্রত্যায়িত জাতের বোরো ধান বীজ প্রতি কেজির দাম ছিল ৩৫ টাকা, ভিত্তি ধান বীজের মূল্য ছিল ৪০ টাকা। কিন্তু ২০১৭-১৮ অর্থবছরে একই জাতের প্রত্যায়িত ধান বীজ ৫০ ও ভিত্তি বীজের দাম ৫৮ টাকা কেজি করা হয়েছে। ২০১৬-১৭ অর্থবছরে প্রত্যায়িত জাতের গম বীজ প্রতি কেজির দাম ছিল ৩৪ টাকা। ২০১৭-১৮ অর্থ বছরে একই জাতের গম বীজের দাম নির্ধারণ করা হয়েছে ৫০ টাকা। একইভাবে এক কেজি মুগ ডাল বীজের দাম ৫৮ টাকা থেকে বাড়িয়ে ৯৪, মাসকালায় ৮০ টাকা থেকে বাড়িয়ে ৯০, খেসারী ৪৮ থেকে ৬৮, ছোলা ৬৬ থেকে ৯৮, মটর ৫৮ থেকে ৯৬ টাকা করা হয়েছে। তেল বীজের ক্ষেত্রে সয়াবিন প্রতি কেজি ৫৪ থেকে ৬৮, তিল ৪৫ থেকে ৬৮ এবং চিনা বাদামের বীজ প্রতি কেজি ৮৪ টাকা থেকে ৯৬ টাকা করা হয়েছে। সবজী বীজের ক্ষেত্রে রতন টমেটো বীজের দাম প্রতি কেজি ১৩০০ টাকা থেকে ১৪১৫ টাকা, পুষারুবি ১২০০ টাকা থেকে ১৩৬০, মুলার বীজ ১৬০ থেকে ১৮০, পালং শাকের বীজ ৯০ থেকে বাড়িয়ে ১১০, লালশাক ২৬০ থেকে ২৮০, আরএম শাক ১৬০ থেকে ১৮০ টাকা করা হয়েছে। তাছাড়া, গ্রীস্মকালীন সবজী বীজের মূল্য কেজিতে বাড়ানো হয়েছে ২০ থেকে ৫০ টাকা।
কুষ্টিয়া সদর উপজেলার ঢাকা-ঝালুপাড়া এলাকার কৃষক তারেক হাসান সাগর জানান, সরকার বীজের দাম বাড়িয়ে ক্ষুদ্র কৃষকদের ঝুকির মধ্যে ফেলেছে। কারণ বীজ মূল্য বাড়লে ফসল উৎপাদনের খরচ বেড়ে যাবে। কৃষকদের শোষণ করতে যাচ্ছেন। গত মৌসুমে বিএডিসির ১০ কেজির ধানের বস্তা কিনেছিলাম ৩৫০ টাকায়। দাম বাড়লে না হয় ৪০০ টাকা হতে পারে। তাই বলে ৫০০ টাকায় ১০ কেজি সরকারী ধান বীজ কিনতে হবে এটা হতে পারে না।
বিএডিসির মহাব্যবস্থাপক (বীজ) নূর মোহাম্মদ মন্ডল জানান, কৃষক পর্যায়ে ধানের দাম বেড়েছে। তাই চুক্তিবদ্ধ চাষীদের কাছ থেকে আমাদের বেশি দামে বীজ কিনতে হচ্ছে। প্রসেসিং থেকে শুরু করে প্যাকেজিং পর্যন্ত শ্রমিকের মজুরি বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। বেড়েছে পরিবহণ খরচ। সব ক্ষেত্রেই খরচ বাড়ার কারণে বীজের দাম কিছুটা বাড়াতে বাধ্য হয়েছি। দাম বাড়ালেও আমাদের কোন লাভ নাই, এরপরেও লোকসান থাকবে।
তবে বিএডিসির কর্মকর্তাদের সাথে একমত না, ডিলার ও কৃষকরা। ডিলারদের দাবী, বিএডিসি বীজের ক্রয় মূল্য বাড়িয়েছে ৫ থেকে ৬ টাকা। অথচ বিক্রয় মূল্য বাড়িয়েছে ১৫ থেকে ৫০ টাকা পর্যন্ত। বর্তমানে বিএডিসি সেবামূলক খাত থেকে ব্যবসায়ী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক বিএডিসির এক বীজ ডিলার জানান, গত বছর চুক্তিবদ্ধ চাষীদের কাছ থেকে বিএডিসি ৩২ টাকা ৫০ পয়সা কেজি দরে ক্রয় করা বোরো প্রত্যায়িত জাতের ধান বীজ এ বছর ৩৯ টাকা দরে বিক্রি করছে। কেজিতে দাম বাড়িয়েছে ১৫ টাকা। গম বীজ গত বছর চুক্তিবদ্ধ চাষীদের কাছ থেকে ক্রয়মূল্য ঠিক করেছিল প্রতি কেজি ৩৩ টাকা ৫০ পয়সা। ওই বীজ ক্রয় করেছে ৩৫ টাকায়। আর দাম বাড়িয়েছে প্রতি কেজিতে ১৬ টাকা।
ইসলামী বিশ^বিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান আলমগীর হোসাইন জানান, দেশের কৃষিখাতে সবচেয়ে বড় প্রতিষ্ঠান বিএডিসি। তাদের কাজ হলো, কৃষিক্ষেত্রে সার্বিকভাবে সহযোগিতা করে দেশকে এগিয়ে নেওয়া। চলতি বছর দেশের এক-তৃতীয়াংশ জায়গা বন্যা কবলিত হয়েছে। কৃষকরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। কৃষিখাত বিপর্যস্ত হয়ে পড়েছে। এই মুহুর্তে বিএডিসি বীজের দাম বাড়ালে কৃষকরা আর্থিকভাবে আরো দুর্ভোগের মধ্যে পড়বেন বলে জানান। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : মো: আহসান হাবীব
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত খোলাকাগজ ২০১৬
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: বসতি হরাইজন এ্যাপার্টমেন্ট নং ১৮/বি, হাউজ-২১, রোড-১৭, বনানী বাণিজ্যিক এলাকা, ঢাকা-১২১৩।
ফোন : +৮৮-০২-৯৮২২০২১, ৯৮২২০২৯, ৯৮২২০৩২, ৯৮২২০৩৬, ৯৮২২০৩৭, ফ্যাক্স: ৯৮২১১৯৩, ই-মেইল : kholakagojnews@gmail.com
Developed & Maintenance by i2soft
var _Hasync= _Hasync|| []; _Hasync.push(['Histats.start', '1,3452539,4,6,200,40,00010101']); _Hasync.push(['Histats.fasi', '1']); _Hasync.push(['Histats.track_hits', '']); (function() { var hs = document.createElement('script'); hs.type = 'text/javascript'; hs.async = true; hs.src = ('//s10.histats.com/js15_as.js'); (document.getElementsByTagName('head')[0] || document.getElementsByTagName('body')[0]).appendChild(hs); })();