বুধবার, ২৬ জুলাই, ২০১৭
আমন ধানের চারা লাগাতে ব্যস্ত কৃষক
হাসান জুয়েল, বীরগঞ্জ (দিনাজপুর)
Published : Monday, 17 July, 2017 at 11:12 AM
আমন ধানের চারা লাগাতে ব্যস্ত কৃষক
বীরগঞ্জে আমন ধানের চারা লাগাতে ব্যস্ত কৃষক-কৃষাণীরা। উপজেলার ১১টি ইউনিয়নের ৯৯টি ও পৌরসভার ৯টি ওয়ার্ডে শুরু হয়েছে আমন ধানের চারা লাগানোর ভরা মৌসুম। গত মৌসুমে ধানের দাম ভালো পাওয়ায় আবাদের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
আমন ধান রোপণের মোক্ষম সময় হচ্ছে আষাঢ় মাস। তাছাড়া পর্যাপ্ত বৃষ্টিপাতের অভাব থাকায় কয়েক দিনের টানা বর্ষণ ও পর্যাপ্ত বৃষ্টিপাত হওয়ায় এখন আর উঁচু জমিগুলো রোপণ করতে অসুবিধা হচ্ছে না তাদের। এদিকে উপজেলায় উঁচু জমির সংখ্যা বেশি হওয়ায় এখানকার কৃষকরা আষাঢ়ের প্রথম দিন থেকেই আমন ধানের রোপা লাগাতে শুরু করেছেন। তবে এ এলাকার প্রধান ফসল ধান, আলু, সরিষা, গম ও ভুট্টা। আর আলু চাষ অধিকতর লাভজনক হওয়ায় এখানকার ধানচাষিরা আলু আবাদের কথা মাথায় রেখে আগাম জাতের আমন ধান চাষ করতে বেশি পছন্দ করেন। অপেক্ষাকৃত কম সময়ে আবাদযোগ্য ধানের মধ্যে চাষিদের পছন্দের তালিকায় প্রাধান্য পায় সুমন, স্বর্ণা ও গুটিস্বর্ণা ইত্যাদি।
এছাড়াও যেসব জমিতে চাষিরা আলু চাষ করতে পারেন না তারা ব্রি-ধান-১১ এবং ভারতীয় জাতের রঞ্জিত ধান চাষ করে থাকেন। ভারতীয় জাতের আগাম উৎপাদনশীল ধানের চেয়ে দেশজ উৎপাদনশীল ধান স্বল্প সময়ে  উৎপাদনযোগ্য। ব্রি-ধান-৪৯ ও বিনা-৭ ধান চাষ করলে কম সময়ে ঘরে তুলাসহ বেশি লাভবান হবেন কৃষকরা। তবে ভারতীয় আগাম জাতের ধানগুলোতে বিভিন্ন রোগের প্রাদুর্ভাব অপেক্ষাকৃত বেশি দেখা যায়। আর দেশজ ধানগুলোতে রোগবালাই কম দেখা যায় ও সারের প্রয়োগও কম লাগে। ফলে দেশি জাতের ধান রোপণের প্রতিই কৃষকের আগ্রহ বেশি।





সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : মো: আহসান হাবীব
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত খোলাকাগজ ২০১৬
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: বসতি হরাইজন এ্যাপার্টমেন্ট নং ১৮/বি, হাউজ-২১, রোড-১৭, বনানী বাণিজ্যিক এলাকা, ঢাকা-১২১৩।
ফোন : +৮৮-০২-৯৮২২০২১, ৯৮২২০২৯, ৯৮২২০৩২, ৯৮২২০৩৬, ৯৮২২০৩৭, ফ্যাক্স: ৯৮২১১৯৩, ই-মেইল : kholakagojnews@gmail.com
Developed & Maintenance by i2soft
var _Hasync= _Hasync|| []; _Hasync.push(['Histats.start', '1,3452539,4,6,200,40,00010101']); _Hasync.push(['Histats.fasi', '1']); _Hasync.push(['Histats.track_hits', '']); (function() { var hs = document.createElement('script'); hs.type = 'text/javascript'; hs.async = true; hs.src = ('//s10.histats.com/js15_as.js'); (document.getElementsByTagName('head')[0] || document.getElementsByTagName('body')[0]).appendChild(hs); })();