বুধবার, ২৬ জুলাই, ২০১৭
‘ভিভিআইপি’ গাছ!
খোলা কাগজ ডেস্ক
Published : Friday, 14 July, 2017 at 5:15 PM
‘ভিভিআইপি’ গাছ!
ভারতের মধ্যপ্রদেশের সালমাতপুরে বছরে ১২ লাখ রুপি খরচে একটি গাছ রক্ষণাবেক্ষণ করা হচ্ছে। জানা গেছে, এই ‘পিপল ট্রি’ হল ভারতের প্রথম ‘ভিভিআইপি’ গাছ। ইউনেসকো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের অংশ সানচি বৌদ্ধ কমপ্লেক্স থেকে প্রায় পাঁচ কিলোমিটার দূরে বেড়ে উঠছে গাছটি।  
এ ব্যাপারে উপবিভাগীয় ম্যাজিস্ট্রেট বরুণ আওয়াস্তি বলেন, গাছের নিরাপত্তা ও পানি দেয়ার জন্য চারজন রক্ষী দেয়া হয়েছে। তাদেরই একজন পরমেশ্বর তিওয়ারি বলেন, ২০১২ সালের সেপ্টেম্বর থেকে দায়িত্ব পালন করছেন তিনি।  
জানা গেছে, বছর পাঁচেক আগে শ্রীলঙ্কার তৎকালীন প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকশে গাছটি রোপণ করেছিলেন। ‘পবিত্র’ গাছটি নিজ দেশ থেকে এনেছিলেন তিনি। ভিভিআইপি গাছটির চারদিকে লোহার বেড়া আছে। গাছে পানি দেয়ার জন্য আছে ট্যাংক। এ ছাড়া রাজ্যের কৃষি বিভাগের একজন উদ্ভিদতত্ত্ববিদ প্রতি সপ্তাহে গাছটির অবস্থা দেখতে যান বলেও জানানো হয়েছে।
সূত্র: এনডিটিভি



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : মো: আহসান হাবীব
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত খোলাকাগজ ২০১৬
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: বসতি হরাইজন এ্যাপার্টমেন্ট নং ১৮/বি, হাউজ-২১, রোড-১৭, বনানী বাণিজ্যিক এলাকা, ঢাকা-১২১৩।
ফোন : +৮৮-০২-৯৮২২০২১, ৯৮২২০২৯, ৯৮২২০৩২, ৯৮২২০৩৬, ৯৮২২০৩৭, ফ্যাক্স: ৯৮২১১৯৩, ই-মেইল : kholakagojnews@gmail.com
Developed & Maintenance by i2soft
var _Hasync= _Hasync|| []; _Hasync.push(['Histats.start', '1,3452539,4,6,200,40,00010101']); _Hasync.push(['Histats.fasi', '1']); _Hasync.push(['Histats.track_hits', '']); (function() { var hs = document.createElement('script'); hs.type = 'text/javascript'; hs.async = true; hs.src = ('//s10.histats.com/js15_as.js'); (document.getElementsByTagName('head')[0] || document.getElementsByTagName('body')[0]).appendChild(hs); })();