বুধবার, ২৬ জুলাই, ২০১৭
পুরুষদের পবিত্র দ্বীপ!
খোলা কাগজ ডেস্ক
Published : Monday, 10 July, 2017 at 5:42 PM
পুরুষদের পবিত্র দ্বীপ!
জাপানের প্রাচীন ধর্মীয় স্থান ওকিনোশিমা দ্বীপ, যেটিকে ওয়ার্ল্ড হেরিটেজ’বা বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা - ইউনেস্কো। কিন্তু দক্ষিণ-পশ্চিম জাপানের এই দ্বীপটিকে 'এতটাই পবিত্র বলে মানা হয়' যে সেখানে শুধু পুরুষরাই যেতে পারবেন, নারীদের পা ফেলতেই দেয়া হয় না সেখানে।
বিবিসির খবরে বলা হয়েছে, এই ওকিনোশিমা দ্বীপেই রয়েছে সপ্তদশ শতকে নির্মাণ ওকিতসু উপাসনালয়। যা সমুদ্রে নাবিকদের সুরক্ষায় প্রার্থনা করার জন্য নির্মাণ করা হয়েছে।  নারীরা তো এই দ্বীপে প্রবেশই করতে পারে না। আর পুরুষরা যেতে চাইলেও বেশ কিছু বিধি বিধান মেনে চলতে হয়। যেমন দ্বীপে পা রাখার আগে পুরুষদের জামাকাপড় খুলে রাখতে হয়, বিশেষ পদ্ধতিতে নিজেদের শুদ্ধ ও পরিচ্ছন্ন করে নিতে হয়। আবার দ্বীপ ছেড়ে যাওয়ার সময় সেখান থেকে তাদের কোনো স্মারক নিয়ে যাওয়া যাবে না। শুধু তাই নয়, ওই দ্বীপে যাওয়ার পর কী ঘটেছে, সেটাও তারা অন্য কাউকে বলা যাবে না।
প্রতি বছর মাত্র একটি দিন (২৭ মে) ওই দ্বীপে দর্শনার্থীরা আসতে পারেন। তবে দর্শনার্থীদের সব প্রাচীন রীতিনীতি অক্ষরে অক্ষরে মেনে চলতে হয়। আবার দর্শনার্থীর মোট সংখ্যাও কোনো ভাই ২০০ বেশি হবে না। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : মো: আহসান হাবীব
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত খোলাকাগজ ২০১৬
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: বসতি হরাইজন এ্যাপার্টমেন্ট নং ১৮/বি, হাউজ-২১, রোড-১৭, বনানী বাণিজ্যিক এলাকা, ঢাকা-১২১৩।
ফোন : +৮৮-০২-৯৮২২০২১, ৯৮২২০২৯, ৯৮২২০৩২, ৯৮২২০৩৬, ৯৮২২০৩৭, ফ্যাক্স: ৯৮২১১৯৩, ই-মেইল : kholakagojnews@gmail.com
Developed & Maintenance by i2soft
var _Hasync= _Hasync|| []; _Hasync.push(['Histats.start', '1,3452539,4,6,200,40,00010101']); _Hasync.push(['Histats.fasi', '1']); _Hasync.push(['Histats.track_hits', '']); (function() { var hs = document.createElement('script'); hs.type = 'text/javascript'; hs.async = true; hs.src = ('//s10.histats.com/js15_as.js'); (document.getElementsByTagName('head')[0] || document.getElementsByTagName('body')[0]).appendChild(hs); })();